ঢাকাবুধবার , ২০ ডিসেম্বর ২০২৩
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

কলোরাডোয় প্রেসিডেন্ট নির্বাচনে নিষিদ্ধ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
ডিসেম্বর ২০, ২০২৩ ৯:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্য থেকে নির্বাচন করতে পারবেন না। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে তাঁর সমর্থকদের হামলার পেছেনে ট্রাম্পের ভূমিকার অভিযোগে কলোরাডোর শীর্ষ আদালত গতকাল মঙ্গলবার এ রায় দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আইনজীবীরা বলছেন, ঐতিহাসিক এ রায় সম্ভবত সুপ্রিম কোর্টেও বহাল থাকবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সাতজন বিচারকের একটি বেঞ্চ সংবিধানের ‘বিদ্রোহ’ সংক্রান্ত ধারাগুলো আমলে নিয়ে ৪-৩ ভোটে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এই রায় দেন। আমেরিকার ইতিহাসে ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট যাঁকে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অনুপযোগী বলে ঘোষণা করা হলো। তবে রায়টি শুধুমাত্র কলোরাডোর ৫ মার্চের প্রাইমারি নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

ট্রাম্প বলেছেন, তিনি এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করার অনুরোধ জানিয়েছে এর আগেও আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে আবেদন করা হয়েছিল। কিন্তু সেসব আবেদন আদালত খারিজ করে দিয়েছেন। তবে কলোরাডোর আদালত তাঁকে এবার নির্বাচনে নিষিদ্ধ ঘোষণা করলেন। তবে কলোরাডো আদালতের এই রায় অন্য অঙ্গরাজ্যের জন্য প্রযোজ্য নয়।

কলোরাডোর আদালত জানিয়েছেন, আগামী বছরের ৪ জানুয়ারি থেকে এই রায় কার্যকর হবে। ট্রাম্পকে ওই সময়টুকু দেওয়া হয়েছে মূলত রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ দেওয়ার জন্য।

এদিকে এক বিবৃতিতে ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার মুখপাত্র স্টিভেন শেউং এই রায়কে ‘সম্পূর্ণ ত্রুটিপূর্ণ’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, এই রায়ের সঙ্গে সম্পর্কযুক্ত বিচারকেরা প্রত্যেকেই ডেমোক্রেটিক গভর্নরদের আমলে নিযুক্ত।

শেউং আরও বলেন, ‘ট্রাম্পের প্রভাবশালী নেতৃত্বকে ভোটারেরা অব্যাহতভাবে সমর্থন জানানোয় ডেমোক্রেটিক পার্টির নেতারা বিভ্রান্তিতেত পড়ে গেছেন। এই রায়ের বিরুদ্ধে দ্রুত আপিল করা হবে বলেও জানান তিনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।