ঢাকাবৃহস্পতিবার , ২৮ ডিসেম্বর ২০২৩
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

গাজা যুদ্ধে আমরা পরাজিত হয়েছি: সাবেক ইসরাইলি সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক
ডিসেম্বর ২৮, ২০২৩ ১২:২০ পূর্বাহ্ণ
Link Copied!

অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন চালাতে গিয়ে ইহুদিবাদী ইসরাইলের পরাজয়ের কথা এখন খোদ ইসরাইলি সমরবিদরাও স্বীকার করতে বাধ্য হচ্ছেন। ইসরাইলের সাবেক সেনাপ্রধান ড্যান হালুতজ বলেছেন, গাজা উপত্যকায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলোর কাছে ইসরাইল পরাজিত হয়েছে।

তিনি গতকাল (মঙ্গলবার) এক সাক্ষাৎকারে বলেছেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরাইল পরাজিত হয়েছে; এখন তেল আবিব একমাত্র যে বিজয়টি অর্জন করতে পারে তা হচ্ছে প্রধানমন্ত্রীকে তার পদ থেকে সরিয়ে দেয়া।  তিনি স্পষ্ট করে বলেন, “প্রধানমন্ত্রী নেতানিয়াহু পদত্যাগ করলে সেটিই হবে আমার দৃষ্টিতে বিজয়ের একমাত্র স্বরূপ।”

জেনারেল হালুতজ বলেন, “চলমান যুদ্ধে বিজয়ের আশা করা বাতুলতা মাত্র; কারণ, আমরা এরইমধ্যে ১,৩০০ জীবন হারিয়েছি এবং আমাদের ২৪০ জনকে ধরে নিয়ে যাওয়া হয়েছে। এসব বন্দির অনেক ফিরে আসলেও এখন পর্যন্ত আনুমানিক দুই লাখ মানুষ তাদের ঘরবাড়িতে ফিরতে পারছে না।”

হামাসের রকেট হামলার ভয়ে গাজার আশপাশের বহু শহর এবং লেবাননের হিজবুল্লাহর হামলার ভয়ে উত্তর ইসরাইলের বহু শহরের অধিবাসীরা তাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে পালিয়ে গেছে। জেনারেল হালুতজ তাদের সংখ্যা দুই লাখ বলে উল্লেখ করেছেন।

ইসরাইলের সাবেক সেনাপ্রধানের এ সাক্ষাৎকার চ্যানেল-৭ এ প্রচারিত হয়েছে। এর আগে গত সপ্তাহে জেনারেল হালুতজ ইসরাইলের অস্তিত্ব নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন। সময় দ্রুত গতিতে চলে যাচ্ছে- উল্লেখ করে তিনি গাজায় আটক ইসরাইলি বন্দিদের জীবিত ফিরিয়ে নেয়ার ব্যাপারে আশঙ্কা প্রকাশ করেন।

অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রায় তিন মাস ধরে আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইহুদিবাদী ইসরাইল। হামাস ও ইসলামি জিহাদ আন্দোলন বলেছে, দখলদার ইসরাইল এখন পর্যন্ত গাজায় তার একটি লক্ষ্যও অর্জন করতে পারেনি। বিশেষ করে হামাসকে নির্মূল করার ইহুদিবাদী স্বপ্ন কখনও বাস্তবায়িত হবে না বলে প্রত্যয় জানিয়েছে এসব প্রতিরোধ আন্দোলন।

পার্সটুডে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।