ঢাকাবুধবার , ১৬ সেপ্টেম্বর ২০২০
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

বিদ্যুৎ ও জ্বালানিখাতে যুক্তরাষ্ট্রকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ১৬, ২০২০ ৭:২০ অপরাহ্ণ
Link Copied!

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বৈশ্বিক মহামারি করোনার প্রকোপেও ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশে ৫ দশমিক ২৪ শতাংশ জিডিপি অর্জিত হয়েছে। রপ্তানি আয় ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। দ্রুত বর্ধনশীল অর্থনীতির এ দেশে অবকাঠামো, যোগাযোগ, তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্যসেবা, বিদ্যুৎ ও জ্বালানি প্রভৃতি খাত তড়িৎগতিতে বৃহদাকার ধারণ করছে। বিনিয়োগের জন্য এসব খাত সম্ভাবনাময়। এসময় তিনি ইউএস চেম্বার অভ কমার্সের সহযোগিতায় ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট ব্র্যান্ডিং’ আয়োজন করা যেতে পারে বলে উল্লেখ করেন।
প্রতিমন্ত্রী ঢাকায় গতকাল অনলাইনে ইউএস চেম্বার অভ কমার্স আয়োজিত ‘বাংলাদেশ ফরওয়ার্ড : দা ফিউচার অফ এনার্জি ডেভেলপমেন্ট এন্ড কোঅপারেশন ’ শীর্ষক ভার্চুয়াল ডায়লগে ‘ফিউচার আউটলুক ফর এনার্জি সেক্টর ইন বাংলাদেশ ’ বিষয়ে মূলপ্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন।
নসরুল হামিদ বলেন, শেভরন, এক্সিলেরেট এনার্জি, এক্সন মবিল, হেলিবাটন, জিই প্রভৃতি কোম্পানির উপস্থিতি থাকলেও ১৭০ মিলিয়ন মানুষের এ দেশে আরো আমেরিকান কোম্পানির কাজ করার সুযোগ রয়েছে। নবায়নযোগ্য জ্বালানি, বিদ্যুৎ ও জ্বালানিখাতের নতুন প্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানি আধুনিক ব্যবস্থাপনা, জ্বালানি দক্ষতাবৃদ্ধি ও সংরক্ষণ, গ্যাস অবকাঠামোর আধুনিকায়ন ইত্যাদি উপখাতে জরুরিভিত্তিতে বিনিয়োগ করা সম্ভব। এক্ষেত্রে তেল-গ্যাস অনুসন্ধানে আমেরিকান কোম্পানিসমূহকে স্বাগত জানানো হবে।
প্রতিমন্ত্রী আরো বলেন, মডেল পিএসসি ২০১৯-এর আওতায় বাংলাদেশ অফশোর বিডিং রাউন্ড ঘোষণা করতে যাচ্ছে। পরিকল্পনানুসারে বিদ্যুৎখাতের আধুনিকায়নে দ্রুত অর্থায়ন প্রয়োজন। বিদ্যুৎখাতে অর্থের যোগান দিতে সরকার ‘পাওয়ার বন্ড’ ইস্যু করতে যাচ্ছে। তিনি মূলপ্রবন্ধে উল্লেখ করেন, জ্বালানি নিরাপত্তার কৌশলগত বন্ধুত্বের বন্ধন তৈরি করতে ইউএস চেম্বার অভ কমার্স কার্যকর অবদান রাখতে পারে। সহযোগিতার ক্ষেত্র বাড়াতে তিনি পারষ্পরিক যোগাযোগের ওপর গুরুত্বারোপ করেন।
গ্লোবাল মার্কেটস বিষয়ক সহকারী সচিব ও মহাপরিচালক, বিদেশি বাণিজ্যিক পরিষেবা, মার্কিন বাণিজ্যবিভাগের আয়ান স্টেফ যুক্তরাষ্ট্র-বাংলাদেশ জ্বালানি সহযোগিতা নিয়ে আলোচনা করেন।
বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত আর্ল আর মিলার, জ্বালানি সহযোগিতার কৌশলগত গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন।
ইউএস চেম্বার অভ কমার্স-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিশা বিসাল এর সঞ্চালনায় ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব ডঃ সুলতান আহমেদ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।