ঢাকাবৃহস্পতিবার , ৩ সেপ্টেম্বর ২০২০
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

কোষ্ঠকাঠিন্যে দূর কর‌তে যা করনীয়

ডাঃ অনুপম দত্ত
সেপ্টেম্বর ৩, ২০২০ ১:০১ পূর্বাহ্ণ
Link Copied!

অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে হয়ে থাকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। তবে কিছু ক্ষেত্রে এই সমস্যা বংশানুক্রমিক। সময়মতো কোষ্ঠকাঠিন্যে যথাযথ ব্যবস্থা বা সতর্কতা অবলম্বন না-করলে তা কোলন ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়। এজন্য কৃত্রিম ওষুধপত্রের চেয়ে প্রাকৃতিক উপাদান বেশি কাজে দেয়।

এরকম ৪টি প্রাকৃতিক উপাদান রয়েছে যা দিয়ে খুব সহজেই দূর করা যাবে কোষ্ঠকাঠিন্য। এবার সে সম্পর্কে জেনে নেওয়া যাক…

* রাতে ঘুমাতে যাবার আগে এক কাপ সামান্য উষ্ণ পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এই ভাবে উষ্ণ গরম পানি খেলে হজমে সহায়তা করবে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই কাটিয়ে ওঠা যাবে।

* প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে একটি খোসা-সহ গোটা আপেল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই কাটিয়ে ওঠা যাবে।

* রাতের শোবার আগে এক গ্লাস উষ্ণ পানিতে এক চামচ মধু আর সমপরিমাণ পাতিলেবুর রস মিশিয়ে প্রতিদিন পান করুন। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দ্রুত উপকার পাবেন।

* একটি বড় এলাচ এক কাপ গরম দুধে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে এই এলাচ থেঁতো করে দুধের সঙ্গে খেয়ে নিন। কোষ্ঠকাঠিন্যের মারাত্মক সমস্যায় সকালে আর রাতে একইভাবে এলাচ-দুধ খান। দ্রুত কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।