ঢাকাবৃহস্পতিবার , ৮ সেপ্টেম্বর ২০২২
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

মারুফার কৃষিকাজে সহায়তা আর ত্রিকেট খেলা দুটোই চলেছে সমান তালে।

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ৮, ২০২২ ১:০১ পূর্বাহ্ণ
Link Copied!

বাবা বর্গা চাষি। মা গৃহিণী। পরিবারে নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। কিন্তু ক্রিকেট খেলতে ভালবাসেন মারুফা আক্তার। ক্রিকেট তার ধ্যানজ্ঞান। অজ পাড়াগাঁয়ের একজন মেয়ের ক্রিকেট খেলা খুব সহজে মেনে নিতে পারেনি এলাকার মানুষ। তবুও থেমে যাননি মারুফা। পড়ালেখার পাশাপাশি বাবাকে কৃষিকাজে সহায়তা আর ত্রিকেট খেলা দুটোই চলেছে সমান তালে।
ফল মিলেছে তার। বিশ্বকাপের বাছাইপর্বের জন্য ঘোষিত বাংলাদেশ নারী ক্রিকেট দলে ডাক পেয়েছেন মারুফা আক্তার। মারুফা নীলফামারীর সৈয়দপুর উপজেলার প্রত্যন্ত ঢেলাপীর এলাকার দরিদ্র কৃষক আইমুল্লাহর ছোট মেয়ে।

গত ৪ঠা সেপ্টেম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের জন্য দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৫ সদস্যের এই দলে নতুন মুখ ১৯ বছর বয়সী ডান হাতি পেসার মারুফা আক্তার। এই খবরে পরিবার ও এলাকায় বইছে খুশির বন্যা।
করোনা মহামারি শেষে ওয়ানডে ফরম্যাটের ঢাকা প্রিমিয়ার লীগে বাজিমাত করেন মারুফা। বিকেএসপির হয়ে ১১ ম্যাচে ৩ দশমিক ২১ ইকোনমিতে ২৩ উইকেট নেন। এর মধ্যে এক ম্যাচেই নেন ৭ উইকেট। দারুণ বোলিংয়ের স্বীকৃতি হিসেবে জিতে নেন টুর্নামেন্টের ‘বেস্ট প্রমিজিং প্লেয়ার’-এর পুরস্কার। এই সাফল্যের পথ ধরেই ২৮ সদস্যের জাতীয় দলের ক্যাম্পে ডাক পান মারুফা। সংযুক্ত আরব আমিরাতে ১৮ই সেপ্টেম্বর আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হবে বাংলাদেশের। সূচি চূড়ান্ত হয়েছে আগেই। ক্যাম্প করার জন্য আগেভাগে সেখানে যাবে লাল-সবুজের মেয়েরা। ৮ই সেপ্টেম্বর যাত্রা করবে বাংলাদেশ দল। এটাই হবে মারুফার প্রথম বিদেশ সফর।
মারুফা আক্তার বলেন, ‘পড়ালেখার পাশাপাশি ছোটবেলা থেকেই কৃষিকাজে বাবাকে সাহায্য করতাম। সেই সঙ্গে আমার বড় ভাই আল আমিনের সঙ্গে পরিত্যক্ত রেললাইনের পাশে নিয়মিত ক্রিকেট অনুশীলন করি। ২০১৮ সালে আমি বিকেএসপিতে সুযোগ পাই। সেখানে দুই মাস ক্যাম্প করি। ক্যাম্প শেষে খুলনার ইমতিয়াজ হোসেন পিলু স্যার আমাকে ২০১৯ সালে মোহামেডানের হয়ে প্রিমিয়ার লীগে খেলার সুযোগ করে দেন। এরপর স্যার আমাকে খুলনা দলে নেন। অনূর্ধ্ব-১৮ দলে সুযোগ পাই।
জাতীয় দলে ডাক পাওয়া প্রসঙ্গে মারুফা বলেন, ‘কতটা ভালো লাগছে যে তা বোঝাতে পারবো না! জাতীয় দলে সুযোগ পেয়েছি এটাই শেষ না। এখন আমার লক্ষ্য ১১ জনে থাকা এবং ভালো খেলা। অভাব-অনটনের কারণে ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিতে চেয়েছিলাম। তবে বিসিবির সহযোগিতায় আজ জাতীয় দলে জায়গা পেয়েছি। বিসিবির অনুদান না পেলে করোনার প্রথম ওয়েভের সময় থমকে যেত স্বপ্ন। বিসিবিকে আমার পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ।
মারুফার বাবা আলিমুল্লাহ বলেন, ‘আমার নিজের কোন বসতভিটা নাই। শ্বশুরের বাড়িতে থাকি। মানুষের বাড়িতে দিনমজুরি করে কোনো রকমে সংসার চালাচ্ছি। কিছু জমি বর্গা নিয়া চাষ করি। ছোট বেলা থেকে খেলার প্রতি খুব আগ্রহ মারুফার। আমার মেয়ে জাতীয় দলে চান্স পেয়েছে আমি খুব খুশি। সবাই আমার মেয়ের জন্য দোয়া করবেন।’ উল্লেখ্য, ২০২১ সালে করোনাকালে ক্রিকেট খেলা বন্ধ থাকায় বাবা আলিমুল্লার সঙ্গে বর্গা নেওয়া জমিতে হালচাষ করার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনায় আসেন মারুফা।
সূত্র :মানব-জমিন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।