ঢাকামঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০২৩
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

এতিমদের প্রতি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ভালোবাসা

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ৫, ২০২৩ ১০:৪৩ অপরাহ্ণ
Link Copied!

এতিম একটি শব্দ, যা শুনলে হৃদয়ে ধাক্কা না দিয়ে পারে না। প্রত্যেক মানুষের হৃদয়ে দুঃখবোধ জাগ্রত হয়। পৃথিবীতে এমন কোন মানব সন্তান নেই, যে এই শব্দটাকে ভয় করে না। কোন পিতা মাতা চান না যে মহান রব তার ছেলে মেয়েকে অসহায় রেখে তাকে ডেকে নিয়ে যান। এতিম অনাথ হওয়ার চেয়ে বড় বেদনার বড় দুঃখের আর কিছু নাই। এই সময় বড় অসহায়ত্বের সময়, বড় নিঃসঙ্গতার সময়। এই সময়ের চেয়ে বড় অসহায়ত্বের সময় আর মানুষের জীবনে নেই। কারো মা বাবা মারা গেলে দুরের মানুষও ভাবতে থাকে এই এতিম বাচ্চাটির কী হবে? কে তাকে লালন পালন করবে? পিতা মাতা থাকলে একটি শিশু ভয় আর উদ্বেগহীন ভাবে সামনে এগিয়ে যেতে পারে। পিতা মাতা তাকে সব সময় নিরাপত্তার চাদরে ঢেকে রাখার চেষ্টা করেন। তার অসুখ বিসুখ, তার প্রয়োজন সকল ক্ষেত্রে পিতা মাতা তার সুযোগ সুবিধা সব কিছু দেখেন।

কিন্তু একজন পিতা মাতাহীন শিশু সব কিছু নিজের কাধে নিয়ে চলতে হয়। অনেক সময় মা খাবার দিতে পারে না অথবা মা আবার বিয়ে করে অন্যের ঘর সংসার করেন। অনেক ক্ষেত্রে ঐ পিতা এতিমকে আশ্রয় দেয় না। দিলেও অনেক নির্যাতনের শিকার হতে হয়। তখন তার আশ্রয় হয় কোন এতিম খানায়, সরকারী শিশু নিবাসে। এই এতিমের কষ্ট যে কত তা কে বুঝতে পারে? সে ছাড়া এবং তার মত পিতা মাতাহীন ছাড়া আর কেউ তার এই কষ্ট বুঝতে পারবে না। বুঝতে সক্ষম হবে না। মহান আল্লাহ কোরআনুল কারীমের ২২ টি আয়াতে ২২ বার ইয়াতিম শব্দটি এক বচন বা বহুবচন অবস্থায় বর্ণনা করেছেন। এই সকল আয়াতে কারীমায় এতিমদের মর্যাদা, এতিমদদের অবস্থা, খোদ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এতিম অবস্থার বর্ণনা, এতিমদের অধিকার, এতিমদের অধিকার হরণের ভয়াবহতা বর্ণনা করেছেন।

আমাদের প্রিয় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রিয় মা হারা বাবা হারা অসহায় এতিমদের জন্য এক রহমত। আমার প্রিয় নবী নিজের এতিম ছিলেন। যখন তিনি মায়ের গর্ভে। আগত সন্তানকে নিয়ে মা বাবার মনে কত আনন্দ, কত স্বপ্ন! আবার আসছেন কে রাহমাতুল্লিল আলামীন। তারা জানেন না, তাদের ঘরে পৃথিবী উজ্জ্বল করে কার আগমন বার্তা শোনা যায়। কিন্তু মহান রবের পক্ষ থেকে আনন্দের ঝিলিক অবশ্যই তাদের অন্তরকে আলোড়িত করেছে। রাসুল সাল্লামের মাতৃগর্ভে থাকাকালে আমিনার স্বপ্ন তাদেরকে এই ইঙ্গিত দিয়েছিল। রাসুল সাল্লাম মাতৃগর্ভে থাকাকালে পিতা আব্দুল্লাহ ব্যবসার উদ্দেশ্যে সিরিয়া গমন করেন। সফরকালে তিনি অসুস্থ হয়ে পড়েন।

ফিরতি পথে বেশি অসুস্থতার কারনে পিতা আব্দুল মোত্তালিবের নানার বাড়ি বনি আদি বিন নাজ্জারের নিকট মদিনাতেই থেকে যান। কাফেলা চলে আসার কিছু দিন পর তিনি সেখানে মারা যান। আব্দুল মোত্তালিব বড় ছেলে হারিসকে মদিনায় পাঠালে এই খবর জানতে পারেন। আমার প্রিয় রাসুল জন্মের আগেই এতিম হয়ে গেছেন। ছয় বছর বয়সে মা আমিনা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে মদিনায় বাবার বাড়িতে বেড়াতে যান। সাথে এই এরাদাও রাখেন, যে তিনি তার স্বামীর কবর, ছেলে তার বাবার করব যেয়ারত করে আসবে। ফিরতি পথে মক্কা মদিনার মাঝখানে আবওয়া নামাক স্থানে অসুস্থ হওয় মারা যান। আরো দুই বছর পর প্রিয় দাদাকেও হারিয়ে ফেলেন। কত হৃদয় বিদারক ঘটনা। কোন পাষান হৃদয়ও কি আফসোস না করে পারে?

আমার প্রিয় রাসুলের উপর দিয়ে খুব ছোট্ট কালেই এই ঝড়গুলো একটার পর একটা বয়ে গেছে। মহান রব তাঁকে এই ভাবে সকল ছায়া থেকে ফারাক করে একমাত্র তাঁর ছায়ায় আশ্রয় দিয়েছেন। আমার প্রিয় রাসুল এতিমদের প্রতি ছিলেন অত্যন্ত সংবেদনশীল। সাহল ইবনে সাদ রাঃ বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমি এবং এতিমদের লালন পালনকারী জান্নাতে এমন ভাবে থাকব, এই বলে তিনি তাঁর শাহাদাত আঙ্গুল ও তর্জনী আঙ্গুল একসাথে মিলালেন। বুখারী। এতিমের মাথায় হাত বুলানোর কত বরকত, এতিমকে একটু আদর সোহাগ দেওয়া তার খোজ খবর নেওয়া কত মর্তবা। আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, এক ব্যক্তি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নিকট আসল, এসে বলল হে আল্লাহর রাসুল আমার হৃদয় খুব কঠিন, আমি কি করলে আমার হৃদয় নরম কোমল হবে। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি এতিমের মাথায় হাত রাখ আর মিসকিনকে খাবার দাও। (আত্তারগীব ওয়াত্তাহরীব)। এই দুই আমল হৃদয়ের কঠিন্য দুর করে দেয়।

মহান আল্লাহ কোরআনুল কারীমের সুরা নিসার ১০ নং আয়াতে ইরশাদ করেছেন, যারা এতিমদের অর্থ সম্পদ অন্যায়ভাবে ভক্ষন করে, তারা নিজেদের পেট আগুন দ্বারা পূর্ণ করছে। খুব তাড়াতাড়ি তারা আগুনে প্রবেশ করবে। আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, হে আল্লার আমি দু প্রকার দুর্বলের হক নষ্ট করাকে হারাম করেছি, এতিম ও নারী। ইবনে মাজাহ। বাবা মারা যাওযার পর যে মা সন্তানদের দিকে চেয়ে আর বিয়ে করেনি, সে মায়ের মর্যাদা নিয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, আমি ঐ ব্যক্তি যার জন্য সর্ব প্রথম জান্নাতের দরজা খুলে দেওয়া হবে। তবে একজন মহিলা আমার আগেই সেখানে পৌছে যাবে। আমি তাকে জিজ্ঞাসা করব তুমি কে? তোমার কী হয়েছে? তখন মহিলা জবাব দেবে, আমি ঐ মহিলা যার স্বামীর মৃত্যুর পর শুধু সন্তানদের লালন পালন করার জন্য দ্বিতীয় বার বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া থেকে বিরত ছিলাম। (আবু ইয়ালা)।

এতিমের দেখভাল কারীরা সম্পর্কে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরো বলেন, বিধবা, এতিম ও গরিবের সাহায্যকারী ব্যক্তি আল্লাহর পথে মুজাহিদের সমতুল্য অথবা তার মর্যাদা সেই রাত জাগরণকারীর (নামাজীর) মতো, যে কখনো ক্লান্ত হয় না অথবা তার মর্যাদা সেই রোজাদারের মতো, যে কখনো ইফতার (রোজা ভঙ্গ) করে না। (মুসলিম)। আবূ হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, মুসলিমদের ঘরসমূহের মধ্যে যে ঘরে ইয়াতীম থাকে এবং তার সাথে সদয় ব্যবহার করা হয়, সেই ঘরই সর্বোত্তম। পক্ষান্তর মুসলিমদের ঘরসমূহের মধ্যে যে ঘরে ইয়াতীম থাকে এবং তার সাথে নির্দয় ব্যবহার করা হয়, সেই ঘরই সর্বাধিক নিকৃষ্ট। (ইবনে মাজাহ)।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন ‘যে ব্যক্তি কোনো এতিমকে আপন মাতা-পিতার সঙ্গে নিজেদের (পারিবারিক) খাবারের আয়োজনে বসায় এবং তাকে এই পরিমা খাবার দেয় যে, সে পরিতৃপ্ত হয়ে আহার করে, তাহলে তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যায়। (মুসনাদে আহমাদ)। আল্লাহ তায়ালা সুরা মাাউনে এতিমদের সাথে রূঢ় আচরণকারীকে লক্ষ করে রাসুল্লাহ সা. কে বলেন, আপনি কি দেখেছেন তাকে, যে বিচার দিবসকে মিথ্যা বলে? সে তো সেই, যে এতিমকে রূঢ়ভাবে তাড়িয়ে দেয় এবং মিসকিনকে অন্ন দিতে উৎসাহিত করে না। (সুরা মাউন)। আল্লাহতে বিশ্বাসী, আখেরাতে বিশ্বাসী, প্রিয় রাসুল সাঃ কে ভালবাসার দাবীকারী কেউ এতিমের সাথে খারাপ আচরণ করতে পারে না। এতিমকতে ভালবাসা তার ইমানের দাবী। মহান রব আমাদেরকে এতিমদের ভালবাসার তাওফিক দিন। জান্নাতে আমার প্রিয় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পাশে থাকার তাওফিক দিন। আমীন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।