ঢাকাশুক্রবার , ১ এপ্রিল ২০২২
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

জন‌প্রিয় সামা‌জিক যোগা‌যোগ মাধ্যম “ই‌চ্ছেডানা” ফেসবুক গ্রু‌পের ৬ বছ‌রে পদার্পন।

এনামুল ক‌বির
এপ্রিল ১, ২০২২ ৬:১৩ অপরাহ্ণ
Link Copied!

সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে ফেসবুক এখন সর্বসাধারনের কাছে পৌঁছানাের একটি বড় মাধ্যম। ফেসবুকের কল্যানে এখন মানুষ নিত্য নতুন অনেক বিষয়ে জানতে পারে খুব সহজেই। অনেকে আবার ফেসবুকের মাধ্যমে গ্রুপ তৈরি করে সমাজের বিভিন্ন সেবামুলক, সুস্থ ‌বি‌নোদন ও শিক্ষামূলক কা‌জের সা‌থে নি‌জে‌দের সম্পৃক্ত রাখ‌ছে। তেমনি একটি ব্য‌তিক্রমধর্মী ফেসবুক গ্রুপ ”ই‌চ্ছেডানা”।

সমাজ যখন আত্ম-কেন্দ্রীকতায় ব্যাস্ত, জীবন যেখানে স্বার্থের পিছু অবিরাম ছুটে চলছে, চারিপাশে যখন অনিয়ম আর বিশৃঙ্খলা নিয়ম হয়ে দাঁড়িয়েছে, তখনাে কিছু শুভ ভাবনা রয়েই যায়। হয়তাে সময় ও বাস্তবতার নিরীখে সেই ভাবনা বা সমমনা মানসিকতাগুলােকে একত্রে করা অনেক সময়ই হয়ে উঠে না। অনেকে তার এলাকা বা দে‌শের সামান্য উন্নয়নে কাজ করতে চায়, কিন্তু উপযুক্ত প্লাটফর্ম এর অভাবে তা সম্ভব হয় না। এমনি কিছু ভাবনা নিয়ে সমমনা কিছু মানুষের একান্ত ভাবনায় সৃষ্টি হয় ব্য‌তিক্রমধর্মী ফেসবুক গ্রুপ “ই‌চ্ছেডানা”।

২০১৭ সা‌লের ৩১‌শে মার্চ গ্রুপ ক্রি‌য়েটর জনাব মোহ‌সেনুর রহমান জু‌য়েল “ই‌চ্ছেডানা” ফেসবুক গ্রুপ‌টি তৈরী ক‌রেন। তারপর খুব দ্রুত গ্রুপ‌টির সদস্য সংখ্যা বাড়‌তে থা‌কে। গতকাল ৩১‌শে মার্চ ২০২২ ইং তা‌রি‌খে “ই‌চ্ছেডানা” গ্রুপ‌টি বর্তমা‌নে ৫৫,০০০ সদস্যদের নি‌য়ে ৬ বছ‌রে পদার্পন কর‌লো।
তাদের উদ্দেশ্য ছিল অনলাইন হতে বের হয়ে বাস্তবজীবনে কিছু মানবতার ও জনহিতকর কিছু কাজ করা।

সে লক্ষ্যে গত ৫ বছর ধ‌রে কাজ করছে “ই‌চ্ছেডানা” গ্রুপটি। ২০২০ইং বছরের করোনা কালীন সময়ে অসহায় দুঃস্থদের মাঝে জীবাণুনাশক উপাদান সহ খাদ্য বিতরণ করে।


নিজ উদ্যোগে দে‌শের বি‌ভিন্ন শিক্ষা প্রতিষ্ঠা‌নের শিক্ষার্থী‌দের নি‌য়ে গ্রুপ‌টির এড‌মিন প্যা‌নেল বৃহদাকা‌রে পালন ক‌রে বৃক্ষ‌রোপন কর্মসূ‌চি।

এছাড়াও মানবতার কল্যা‌নে বি‌ভিন্ন সময় “ই‌চ্ছেডানা” গ্রু‌পটির পক্ষ থে‌কে পালন করা হয় রক্তদান কর্মসূচী, শীতার্থ‌দের জন্য শীত পোশাক বিতরন। এছাড়া দ‌রিদ্র বেশ কিছু প‌রিবা‌রের মেধাবী ছে‌লে-‌মে‌য়ে‌দের পড়া‌লেখার ব্যয় ভার বহন ক‌রে যা‌চ্ছে গ্রুপ‌টি। তাদের এমন আন্তরিকতা ও প্রচেষ্টা সমাজে অনন্য এক উদাহরন সৃষ্টি করে চলছে বলেই অনেকে মনে করেন।

ই‌তিম‌ধ্যে ই‌চ্ছেডানা গ্রুপ‌টির জন‌প্রিয়তা ও প‌রি‌চি‌তি ছ‌ড়ি‌য়ে প‌রে‌ছে দেশের গ‌ন্ডি পে‌রিয়ে পৃ‌থিবীর বি‌ভিন্ন প্রা‌ন্তের ‌ফেসবুক ব্যবহারকারী‌দের কা‌ছে। এর অন্যতম কারণ গ্রু‌পে উ‌ঠে আসা সৃজনশীল বিষয়বস্তু। ই‌তিহাস, বিজ্ঞান ও প্রযু‌ক্তি, স্বাস্থ্য-‌চি‌কিৎসা, সামা‌জিক প্রেক্ষাপট, আন্তর্জা‌তিক, মানবতার কল্যা‌নে বি‌শ্বের মহামানব‌দের কৃ‌তিত্ব, শিক্ষা, সংস্কৃ‌তি, সা‌হিত্য, ক‌বিতা সকল মাধ্য‌মে অন্যা‌য়ের বিরু‌দ্ধে সোচ্চার থে‌কে নী‌তিগত আদর্শ‌কে সাম‌নে রে‌খে সকল গুজব প‌রিহার ক‌রে “ই‌চ্ছেডানা” গ্রুপ‌টি নিরন্তর এ‌গি‌য়ে চল‌ছে। বি‌ভিন্ন আ‌ঙ্গি‌কে বি‌ভিন্ন দৃশ্যপ‌টের মাধ্য‌মে সমাজের অন্যায়-অ‌বিচার, গুজব, অ‌নৈতিক দৃশ্যপট তু‌লে ধরার চেষ্টা ক‌রে যা‌চ্ছে গ্রু‌পের এড‌মিন প্যা‌নেল।

এছাড়াও গ্রুপ‌টি বৃহৎ ও স্বল্প প‌রিস‌রে বি‌ভিন্ন সময় বি‌ভিন্ন স্থা‌নে গ্রুপ‌টির সাধারণ সদস্য‌দের নি‌য়ে আয়োজন ক‌রে বন‌ভোজন, গ্রুপ গেট টু গেগার সহ বি‌ভিন্ন ম‌নোমুগ্ধকর বি‌নোদ‌নের। “ই‌চ্ছেডানা” গ্রুপ‌টি‌তে আ‌ছেন সমা‌জের ব‌রেণ্য ব্য‌ক্তিরা, আ‌ছেন রাজ‌নৈ‌তিক ও প্রশাস‌নের শীর্ষস্থানীয় ব্য‌ক্তিবর্গ, আ‌ছেন এপাড় ওপাড় বাংলার কৃর্তিমান লেখক, ক‌বি, সা‌হি‌ত্যিক, গায়ক গা‌য়িকা সহ দেশ বি‌দে‌শের অসংখ্য ব্য‌ক্তি বর্গ।

গ্রু‌পের এক ঝাঁক প্রাণবন্ত ও প‌রিশ্রমী এড‌মিনদের একাগ্রতায় দিন দিন গ্রুপ‌টির জন‌প্রিয়তা ও গ্রহন‌যোগ্যতা বে‌ড়েই চল‌ছে। বর্তমা‌নে গ্রুপ‌টি‌র প্যা‌নে‌লে ১২ জন এড‌মিন ও একজন মডা‌রেট‌র র‌য়ে‌ছেন। প্যা‌নে‌লের বর্তমান এড‌মিনরা হ‌চ্ছেন গ্রুপ ক্রি‌য়েটর ও সি‌নিয়র এড‌মিন জনাব মোঃ মোহ‌সেনুর রহমান, মোঃ আ‌নিছুর রহমান, বি‌শিষ্ট ক‌বি ও লেখক জনাব তা‌হের মাহমুদ, নুরুন নাহার, নাজমুন নাহার প‌পি, তাহ‌মিনা দেওয়ান মিনা, মোঃ মাসুদ রহমান, তান‌জিলা রাখী, তাহ‌মিনা আক্তার, মোঃ আবু না‌ছের আখন্দ, বিথী খান, রা‌শেদ আহম্ম‌েদ ও মডা‌রেটর সায়মা ইসলাম সাথী।

গ্রু‌পের সকল এড‌মিনগন ই‌চ্ছেডানার সকল‌কে নি‌য়ে আগামী দিনগুলাে তে আরাে ভালাে ভালাে কাজ করার প্রত্যয় ব্যক্ত ক‌রেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।