ঢাকাশুক্রবার , ৩ জুন ২০২২
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ

প্রায় ২০০ আরোহীসহ মস্কোগামী একটি যাত্রীবাহী বিমান আটকে দিয়েছে শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিবেদক
জুন ৩, ২০২২ ৩:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

প্রায় ২০০ আরোহীসহ মস্কোগামী একটি যাত্রীবাহী বিমান আটকে দিয়েছে শ্রীলঙ্কার বিমান কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২ জুন) কলম্বো থেকে রাশিয়ার মস্কোতে ফেরত যাওয়ার সময় বিমানটিকে আটকে দেওয়া হয়।

বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরের একজন কর্মকর্তা জানান, বুধবার (১ জুন) মস্কো থেকে কলম্বোতে পৌঁছায় অ্যারোফ্লোট এয়ারবাস এ-৩৩০ মডেলের ওই যাত্রীবাহী বিমানটি। বৃহস্পতিবার এটির মস্কোর উদ্দেশে কলম্বো ছাড়ার কথা থাকলেও কলম্বোর বাণিজ্যিক আদালতের আদেশে সেই ফ্লাইট বাতিল করা হয়।

ইউক্রেনে মস্কোর সামরিক অভিযান ঘিরে পশ্চিমাদের কঠোর নিষেধাজ্ঞার কারণে চলতি বছরের মার্চ মাসে সমস্ত আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করেছিল অ্যারোফ্লোট নামে রাশিয়াভিত্তিক বিমান পরিবহন সংস্থাটি। তবে পরের মাসেই কলম্বোতে তারা আবারও কার্যক্রম শুরু করে।
মস্কোর কাঁধে চাপিয়ে দেওয়া আন্তর্জাতিক নিষেধাজ্ঞার সঙ্গে রাশিয়ার উড়োজাহাজ আটকে দেওয়ার কোনো সংযোগ আছে কি না, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ওই উড়োজাহাজের সব যাত্রী ও ক্রুকে হোটেলে নেওয়া হয়েছে বলে জানিয়েছে বন্দরনায়েক বিমানবন্দর কর্তৃপক্ষ।

এদিকে দেশের একমাত্র শোধনাগার ফের চালু করতে রাশিয়ার তেলের একটি চালান গ্রহণ করেছে শ্রীলঙ্কা। দেশটির জ্বালানি মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে। রুশ অপরিশোধিত তেলের চালানটি মাসখানেকের বেশি সময় ধরে সমুদ্র উপকূলে অপেক্ষায় ছিল। অর্থ পরিশোধ করতে না পারায় তারা এতদিন তেলের চালানটি গ্রহণ করতে পারেনি। এদিকে রুশ তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।

শনিবার (২৮ মে) শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চন উইকেসেকেরা বলেছিলেন, অপরিশোধিত তেল ও জ্বালানি পণ্য আমদানিতে সহায়তার জন্য আমরা রাশিয়াসহ বিভিন্ন দেশের দারস্থ হয়েছি। রুশ তেলের এ চালানের জন্য শ্রীলঙ্কাকে সাত কোটি ২৬ লাখ ডলার পরিশোধ করতে হবে।
দুবাইভিত্তিক কোরাল এনার্জির মাধ্যমে ৯০ হাজার টন তেলের ক্রয়াদেশ দেওয়া হয়েছিল। এর মধ্যদিয়ে দেশের একমাত্র তেল শোধনাগারটি ফের চালু করা সহজ হবে বলে মন্তব্য করেন দ্বীপরাষ্ট্রটির জ্বালানিমন্ত্রী।
করোনা মহামারি ও সরকারের ভুল সিদ্ধান্তের কারণে শ্রীলঙ্কাকে তার ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে হচ্ছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ঘাটতির কারণে জ্বালানি ও ওষুধ আমদানি বন্ধ হয়ে গেছে। আন্দোলনের মুখে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। ওই সময় প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে দেশটির নানা স্থানে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৯ জন নিহত ও দুই শতাধিক বিক্ষোভকারী আহত হয়।
স্বাধীনতার পর থেকে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূলের সংকটে দুই কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিতে জনজীবন কঠিন হয়ে পড়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।