ঢাকামঙ্গলবার , ৬ জুলাই ২০২১
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

পড়, জানো, শেখো, বোঝো। তারপরে বিপ্লবের কথা বলো: বঙ্গবন্ধু।

নিজস্ব প্রতিবেদক
জুলাই ৬, ২০২১ ২:১১ অপরাহ্ণ
Link Copied!

(বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭৪ সালের ১৮ জানুয়ারি বাংলাদেশ আওয়ামী লীগের দ্বি-বার্ষিক কাউন্সিল অধিবেশনের ভাষণে)

…ভুলে যেও না, স্বাধীনতা পেয়েছো একরকমের শত্রুর সাথে ফাইট করে।তখন আমরা জানতাম আমাদের এক নম্বর শত্রু পাকিস্তানের সামরিক বাহিনী ও শোষক গোষ্ঠী।কিন্তু এখন শত্রুকে চেনা বড় কষ্টকর। আমি একদিন গল্প করতে গিয়ে বলেছিলাম, জীবনে আমি তিনটি জিনিসকে ভয় পাই, আর কাউকে আমি ভয় পাই না। একটা হলো কুমীর- নদীতে থাকে। পানির মধ্যে গোসল করতে গেলে পা ধরে টান দিয়ে নিয়ে যায়। তার সঙ্গে যুদ্ধ করতে পারি না। দ্বিতীয়টা সাপ, ফুস করে মেরে দিলে যুদ্ধ করতে পারি না। আর তৃতীয়টা মোনাফেক। তোমরা আগে যুদ্ধ করেছো কিন্তু এখন বাংলার মাটিতে এদের সঙ্গে সামনা সামনি যুদ্ধ করার উপায় নেই।

তোমাদের সঙ্গে যুদ্ধ করছে মোনাফেক, তোমাদের সাথে যুদ্ধ করছে কেউটে সাপ আর পানির তলে কুমীর। এরা রাতের অন্ধকারে গুলি করে মারে, আর বলে রাজনীতি করে। রাত্রে একজন লোক শুয়ে আছে, তাকে জানালা দিয়ে গুলি করে মারলো। বলে আমি বিপ্লবী। তুমি বিপ্লবী, না দাগী চোর? যে কোনো সময় যে কোনো মানুষকে গুলি করে মারা যায়! এটা কি বিপ্লব? তোমরা রাত্রে গুলি করে মারো, আমরা প্রস্তাব পাশ করি।আর আমি যদি লোকদের বলে দিই যে তোমরাও রাতে গুলি করে মারো, তখন কি হবে? এদের কোনো নীতি নাই, এদের কোনো আদর্শ নাই, এদের কিছুই নাই। এরা বড় বড় কথা বলে, আসলে চোর ডাকাতের মতো হাট বাজারে ডাকাতি করে জিন্দাবাদ দিয়ে চলে যায়।সব ডাকাত, সব চোর। হাট বাজার, চিনির দোকানে, মুরগীর দোকানে, শবজির দোকানে ডাকাতি করে বিপ্লব হয় না। ওই রণদীভের থিওরি ইট মারো, সেপাইর আস্তানায় ইট মারো, ওয়ালে একটা পাথর মারো,এতে বিপ্লব হয় না।

সেই জন্যই আমি বলতে চাই, তাকে বিপ্লব বলে না, তাকে বলে পার্ভার্সান, বিপ্লবের বিকৃতি। এই যত বিপ্লবীরা, সমাজতান্ত্রিক দেশের প্রতিনিধিরা আমার পাশে বসে আছেন, বহু বিপ্লব করেছেন, এরা ফাউন্ডার্স অব দ্য বিপ্লব, সেটা এদের কাছ থেকে জেনে নাও। জনগণকে ছাড়া, গনবিপ্লব ছাড়া বিপ্লব হয় না। রাতের অন্ধকারে গুলি মাইরা কোনোদিন বিপ্লব হয় নাই। পড় সোভিয়েত রাশিয়ার বিপ্লবের ইতিহাস, পড় অন্যান্য দেশের বিপ্লবের ইতিহাস,পড় আমেরিকার স্বাধীনতা সংগ্রামের ইতিহাস। দেখ সেখানে কি হয়েছে। দেখ আমাদের সাবকন্টিনেন্টে কি হয়েছে। পড়, জানো, শেখো, বোঝো। তারপরে বিপ্লবের কথা বলো।বিপ্লব রাতের অন্ধকারে গুলি কইরা, টেরোরিজম কইরা হয় না।আবার এখন একটা সুবিধা হয়েছে, রাত্রের অন্ধকারে গুলি করে মাইরা বলে- আমরা মাওবাদী। কিন্তু আমি জানি, তোমরা চোর আর গুন্ডা ছাড়া কিছুই না।…

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।