ঢাকাশুক্রবার , ১০ সেপ্টেম্বর ২০২১
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে সম্পর্ক উন্নয়‌নের কথা বললেন শি।

আন্তর্জা‌তিক ডেস্ক।
সেপ্টেম্বর ১০, ২০২১ ৬:৪০ অপরাহ্ণ
Link Copied!

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আমেরিকান প্রেসিডেন্টকে বলেছেন, দু’দেশের মধ্যে সম্পর্কের ‘মারাত্মক অবনতির’ জন্য বেইজিংয়ের ব্যাপারে গ্রহণ করা মার্কিন নীতিমালা দায়ী এবং এ ক্ষেত্রে বিশ্বের ভবিষ্যত প্রশ্নে সম্পর্ক স্বাভাবিক করা গুরুত্বপূর্ণ। শুক্রবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এ কথা জানিয়েছে।

বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ায় এবং চীনের মানবাধিকার রেকর্ড প্রশ্নে আমেরিকার কঠোর অবস্থানের কারণে সাম্প্রতিক বছরগুলোতে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটতে দেখা যায়।

এ ছাড়া প্রযুক্তিগত প্রাধান্য প্রশ্নে প্রতিযোগিতা এবং করোনাভাইরাসের উৎস নিয়ে বিতর্ক দু’দেশের মধ্যে সম্পর্কের আরো অবনতি ঘটে।

বাইডেনের সাথে গুরুত্বপূর্ণ ও আন্তরিক আলোচনায় শি বিশ্বের শীর্ষ অর্থনীতির দুই দেশের মধ্যে সংঘাত উভয় দেশের ও বিশ্বের অর্থনীতির বিপর্যয় ডেকে আনবে বলে সতর্কবাণী উচ্চারণ করেন।

শি’র উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভি পরিবেশিত খবরে বলা হয়, ‘চীন ও যুক্তরাষ্ট্র তাদের সম্পর্ক বজায় রাখতে পারে কি-না তা বিশ্বের ভবিষ্যতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

বিগত সাত মাসের মধ্যে এ দুই নেতার মধ্যে এটি ছিল প্রথম ফোনালাপ।

শি জোর দিয়ে বলেন, জলবায়ু পরিবর্তন, মহামারি মোকাবেলা এবং বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধার বিষয়ে উভয় পক্ষ তাদের সংলাপ অব্যাহত রাখবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।