ঢাকাসোমবার , ২৩ নভেম্বর ২০২০
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

সিএমএসএমই খাতের উদ্যোক্তারা ৬ শতাংশ সুদে ঋণ পাবেন।

অর্থ‌নী‌তি ডেস্ক।
নভেম্বর ২৩, ২০২০ ১১:০৯ অপরাহ্ণ
Link Copied!

করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে সরকার ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পুনঃঅর্থায়ন তহবিলের সুদহার ৩ শতাংশ কমানো হয়েছে। ফলে এখন থেকে সিএমএসএমই খাতের উদ্যোক্তারা ৬ শতাংশ সুদে ঋণ পাবেন।

সোমবার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

সরকার এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়িত ‘সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্টের (এসএমইডিপি-২)’ আওতায় পুনঃঅর্থায়ন তহবিল থেকে এখন কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তারা (সিএমএসএমই) ৬ শতাংশ সুদে ঋণ পাবেন। এতদিন এ ঋণের সুদহার ছিল ৯ শতাংশ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনার কারণে ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (সিএমএসএমই) সক্ষমতা অক্ষুণ্ণ রাখা এবং কর্মসংস্থান বাড়াতে এ খাতে চলতি মূলধন ঋণের পাশাপাশি মেয়াদি ঋণপ্রবাহ বাড়াতে সরকার এবং এডিবিরি যৌথ অর্থায়নে পরিচালিত এসএমইডিপি-২ প্রকল্পের পুনঃঅর্থায়ন তহবিল বিষয়ে কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় সুদ হার চলতি বছরের ১৮ নভেম্বর থেকে এ প্রকল্পের আওতায় সব ধরনের ঋণের ক্ষেত্রে সুদ হার গ্রাহক পর্যায়ে ৬ শতাংশ এবং ব্যাংক পর্যায়ে ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বাস্তবায়নাধীন এই পুনঃঅর্থায়ন তহবিলটি ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে সুবিধাবঞ্চিত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের স্বল্প সুদে এবং সহজ শর্তে ঋণ বিতরণের লক্ষ্যে গঠন করা হয়। এ প্রকল্পের আওতায় অক্টোবর ২০২০ পর্যন্ত প্রায় ৩ হাজার এসএমই প্রতিষ্ঠানকে প্রায় ১ হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। এ তহবিলের আওতায় এ পর্যন্ত মোট ৩৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চুক্তিবদ্ধ রয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।