ঢাকাবুধবার , ১০ এপ্রিল ২০২৪
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ

অঙ্ক না বাড়িয়ে ঋণের কিস্তির সংখ্যা বাড়াতে পারবে ব্যাংক।

অনলাইন ডেস্ক
এপ্রিল ১০, ২০২৪ ৮:০৩ অপরাহ্ণ
Link Copied!

নতুন সুদহারের কারণে ঋণগ্রহীতাদের কিস্তির অঙ্ক বেড়ে যাচ্ছে। তবে সুদহার বাড়লেও গ্রাহকের কিস্তির পরিমাণ বাড়ানো যাবে না। কিন্তু বাড়তি সুদ আদায়ে কিস্তির সংখ্যা বাড়াতে পারবে ব্যাংকগুলো বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত সোমবার (৮ এপ্রিল) এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য প্রতি মাসের শুরুতে বাংলাদেশ ব্যাংক ঋণের সুদের ভিত্তি হার নির্ধারণ করে দেয়। বর্তমানে বিভিন্ন ব্যাংকের ঋণের সুদহার বেড়ে সাড়ে ১৩ শতাংশ ছাড়িয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, গত বছরের ১ জুলাইয়ের আগে ব্যাংকগুলো যে সুদহারে কিস্তির পরিমাণ নির্ধারণ করেছিল, সেটি অপরিবর্তিত রাখতে হবে। নতুন সুদহারের কারণে কোনো গ্রাহকের কিস্তির পরিমাণ বেড়ে গেলেও অতিরিক্ত অর্থ স্থানান্তর করতে হবে সুদবিহীন আলাদা ব্লকড হিসাবে। শিল্প ও গৃহঋণের মেয়াদ শেষ হওয়ার পর নতুন সুদহারের কারণে অতিরিক্ত যে অর্থ আলাদা হিসাবে যোগ হবে, তা আগের সমপরিমাণ কিস্তিতে পরিশোধের ব্যবস্থা করতে হবে। এ জন্য বাড়তি যে সময় লাগবে, সেই সময়ের মধ্যে বাড়তি সুদ পরিশোধ করা যাবে কিস্তিতে। এক্ষেত্রে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ঋণস্থিতি বিবেচনায় নিতে হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।