ঢাকাবৃহস্পতিবার , ১৫ ফেব্রুয়ারি ২০২৪
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

‘চেহারা’র কারণে উইকেটকিপার জাকেরকে চোখে পড়ে না বোর্ডের: কোচ সালাউদ্দিন।

স্পোর্টস ডেস্ক
ফেব্রুয়ারি ১৫, ২০২৪ ১১:১২ পূর্বাহ্ণ
Link Copied!

ছবি: কুমিল্লার শতভাগ সাফল্যের অন্যতম কারিগর কোচ মোহাম্মদ সালাউদ্দিন

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য দল দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সে দলে নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন স্পিনার আলিস আল ইসলাম। তবে বাংলাদেশ দলে নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিপিএলকে কাজে লাগিয়ে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের দল গোছানোর সুযোগ আছে। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে যে দল দেওয়ায় হয়েছে, তাতে পরিকল্পনার অভাব আছে।

ঘোষিত দলে ওপেনার পাঁচজন! আর স্বীকৃত মিডলঅর্ডার ব্যাটসম্যান তিনজন। সেটাও মাহমুদউল্লাহকে হিসেব করে। মাহমুদউল্লাহ যদি ছয়ে নামেন, তবে মিডলঅর্ডারে ওপেনারদেরই নামাতে হবে। আবার সাতে নামার কোনো ব্যাটসম্যান নেই।

এদিকে গতকাল ৩১ বলে ৪০ রান করে দল জেতানোয় ভূমিকা রেখেছেন জাকের। বিপিএলে এখন পর্যন্ত ব্যাট করতে নেমে মাত্র একবারই দুই অঙ্কে পৌঁছতে পারেননি। যেদিনই সুযোগ পাচ্ছেন, দলে অবদান রাখছেন। জাকেরের সুযোগ না পাওয়া প্রসঙ্গে কোচ সালাউদ্দিন বলেছেন, হয়তো ‘চেহারা’র কারণে এই উইকেটকিপারকে চোখে পড়ে না বোর্ডের।

জাতীয় দলের নির্বাচকেরা কোন বিবেচনায় দল গড়েন, সে প্রশ্ন তুলে জাকেরের উদাহরণ দিয়ে সালাউদ্দিন গতকাল সংবাদ সম্মেলনে বলেছেন, ‘জাকেরের কথাটা সব সময় আপনারা ভুলে যান, আপনারা কেউ কিন্তু আসলে কখনোই জিজ্ঞাসা করেন না। ছেলেটার হয়তো চেহারা একটু কালো, এই কারণে আমার মনে হয়, বোর্ডও তাকে দেখে না ঠিকমতো।’

২৫ বছর বয়সী জাকের তিনটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। তবে সেগুলো এশিয়ান গেমসে, দ্বিতীয় সারির দলের হয়ে। মূল জাতীয় দল তখন এশিয়া কাপ নিয়ে ব্যস্ত ছিল। বাংলাদেশ দলে ফিনিশারের ভূমিকা নেওয়ার মতো বলতে গেলে কেউ নেই। সালাউদ্দিন তবু জাকেরকে দলে না নেওয়ার কারণ দেখছেন না, ‘আপনারা ৬ নম্বর, ৭ নম্বরে প্লেয়ার খোঁজেন। এই ছেলেটা লাস্ট কয়েকটা ম্যাচ থেকে খুবই ভালো খেলছে। তার স্ট্রাইক রেট যদি দেখেন আর সে প্রতিটা দিনই আমাদের ক্রুশাল মোমেন্টে রানটা করে দিচ্ছে এবং সে অনেক সেনসিবল।’

দলে মাহমুদউল্লাহ আছেন, কিন্তু মিডলঅর্ডারে সাকিবের অনুপস্থিতিতে তাঁকে উপরে খেলানো হতে পারে। সেক্ষেত্রে দলে ফিনিশারের অভাব দেখা দিতে পারে। বাংলাদেশে ফিনিশার হিসেবে মাহমুদউল্লাহর পর জাকেরকেই সেরা মনে করেন সালাউদ্দিন, ‘আমার মনে হয়, এই পজিশনের জন্য সে বাংলাদেশে ওয়ান অব দ্য বেস্ট। মাহমুদউল্লাহ রিয়াদের পরে আমি যদি কোনো ছেলেকে দেখি, তাহলে আমার মনে হয় এই ছেলেটা হচ্ছে বেস্ট। কারণ, প্রতিদিনই সে আমাদের বাঁচাচ্ছে, প্রায়ই একটা ভালো জায়গায় নিয়ে আসছে। খুব সেনসিবল ব্যাটিং করে। এমন নয় যে তার হাতে শট নেই। সে চারদিকেই মারতে পারে। পেসেও ভালো, স্পিনেও ভালো। রেকর্ডও ভালো। এ ধরনের ছেলেকে সুযোগ দেওয়া উচিত।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।