ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

চার ইসরায়েলি ও দুই প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা দিল ইইউ।

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ২০, ২০২৪ ৫:৫৩ অপরাহ্ণ
Link Copied!

রজন ইসরায়েলি ও দুই প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পশ্চিম তীরে ও পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতায় অভিযুক্ত এই চারজন  ‘চরমপন্থী’  ও দুই প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা দিল তারা। আজ শুক্রবার (১৯ এপ্রিল) এ সিদ্ধান্তের কথা জানায় ব্রাসেলস। খবর এএফপির।

ফরাসি সংবাদ সংস্থাটি তাদের প্রতিবেদনে জানায়, ইইউ এক বিবৃতিতে বলেছে, তালিকাভুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো ফিলিস্তিনিদের বিরুদ্ধে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী। তারা পশ্চিম তীরে ফিলিস্তিনিদের সম্পত্তি এবং ব্যক্তিগত ও পারিবারিক জীবনের অধিকার লঙ্ঘন করেছে।

সিদ্ধান্তটি ছিল ইইউ সদস্য দেশগুলোর মধ্যে একটি চুক্তির দ্বিতীয় অংশ। পশ্চিম তীরে সহিংস বসতি স্থাপনকারীদের টার্গেট করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের একই ধরনের পদক্ষেপের পরে ইইউ এমন সিদ্ধান্ত নিল।

প্রতিবেদনে বলা হয়, ইইউ ফিলিস্তিনিদের ওপর আক্রমণের জন্য দুটি ডানপন্থি ইহুদিবাদী প্রতিষ্ঠান লেহাভা এবং হিলটপ ইয়ুথকে নিষেধাজ্ঞার তালিকায় রেখেছে। এসব প্রতিষ্ঠানের সম্পদ জব্দ এবং ভিসা নিষিদ্ধ করা হবে। এদের মধ্যে হিলটপ ইয়ুথ প্রধান ছাড়া আরও তিনজন বসতি স্থাপনকারী অন্তর্ভুক্ত আছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।