ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ

রপ্তানি করা ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সারের উপাদান!

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ২৬, ২০২৪ ১০:৩১ অপরাহ্ণ
Link Copied!

ইউরোপিয়ান ফুড সেফটি অথরিটি এক প্রতিবেদনে জানিয়েছে, তারা ভারত থেকে রপ্তানি করা ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের উপস্থিতি চিহ্নিত করেছে। 

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ইউরোপে রপ্তানি করা ভারতীয় এসব পণ্যের ৮৭টি চালান ইউরোপীয় ইউনিয়নের সীমান্তে আটকে দেওয়া হয়েছে। এছাড়া বাকিপণ্য বাজার থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

২০২০ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত ভারত থেকে রপ্তানি করা অন্তত ৫২৭টি খাদ্যপণ্যে ক্যান্সারের উপাদান পেয়েছে তারা। এর মধ্যে বেশিরভাগই বাদাম, তিল, ভেষজ পদার্থ, মশলা, ডায়েট-ফুড জাতীয় খাদ্যবস্তু।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিবেদনে দাবি করা হয়েছে, এসব খাদ্যপণ্যে ইথিলিন অক্সাইড নামক এক ধরনের বর্ণহীন গ্যাস কীটনাশক ও জীবাণুমুক্ত করার রাসায়নিক হিসেবে ব্যবহার করা হয়েছিল। রাসায়নিকটি সাধারণত চিকিৎসা সরঞ্জাম জীবাণুমুক্ত করতে ব্যবহার করা হয়। কিন্তু খাদ্যদ্রব্যে এই রাসায়নিক কোনভাবে মিশে শরীরে ঢুকলে লিম্ফোমা এবং লিউকেমিয়া হওয়ার আশঙ্কা খুব বেশি। ইউউ প্রতি কেজিতে ইথিলিন অক্সাইডের জন্য দশমিক ১ মিলিগ্রাম মাত্রা নির্ধারণ করে দিলেও ভারতীয় পণ্যগুলোতে এর পরিমাণ ১ মিলিগ্রামের বেশি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।