ঢাকাসোমবার , ১৭ অক্টোবর ২০২২
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

নারীদের হিজাব নিষিদ্ধ করার পক্ষে রায় দিল ইউরোপের শীর্ষ আদালত

অনলাইন ডেস্ক
অক্টোবর ১৭, ২০২২ ৩:১৪ অপরাহ্ণ
Link Copied!

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউর শীর্ষ আদালত এক রায়ে বলেছে, এটির সদস্য দেশগুলোর যেকোনো কোম্পানি প্রয়োজন মনে করলে কর্মস্থলে নারীদের হিজাব নিষিদ্ধ করতে পারবে। লুক্সেমবার্গে অবস্থিত কোর্ট অব জাস্টিস অব দ্যা ইউরোপিয়ান ইউনিয়ন বা সিজেইইউ বেলজিয়ামের একটি মামলা নিষ্পত্তি করতে গিয়ে এ রায় দিয়েছে।

বেলজিয়ামের এসসিআরএল কোম্পানিতে কর্মরত এক মুসলিম নারী হিজাব পরিধান করার অধিকারের দাবিতে ২০১৮ সালে সেদেশের একটি আদালতের শরণাপন্ন হয়েছিলেন। ওই নারী আদালতে অভিযোগ করেছিলেন, এসসিআরএল-এর একটি আইনের কারণে তিনি মাথায় হিজাব পরতে পারছেন না যার ফলে তার ধর্মীয় স্বাধীনতা ব্যাহত হচ্ছে। বেলজিয়ামের একটি আদালতে শুনানির পর মামলাটিকে ইইউর শীর্ষ আদালতে পাঠানো হয়।

সিজেইইউর রায়ে বলা হয়েছে, হিজাব নিষিদ্ধ করার আইনের কারণে যদি কোনো ধর্ম বা বর্ণের মানুষের জন্য সমস্যা তৈরি হয় তাহলে সংশ্লিষ্ট কোম্পানিকে আদালতে প্রমাণ করতে হবে যে, আইনটি প্রয়োগ করা জরুরি। বেলজিয়ামের কোম্পানিটি আদালতে দাবি করেছে, কোনো ধর্মের প্রতি বিদ্বেষের কারণে নয় বরং তারা তাদের সকল কর্মীর জন্য মাথা উন্মুক্ত রাখা বাধ্যতামূলক করেছে। তাদের দাবি, অন্য কোনো ধর্মের অনুসারীরাও হ্যাট বা অন্য কোনো পোশাক দিয়ে তাদের মাথা ঢাকতে পারবে না।

পর্যবেক্ষকরা বলছেন, অন্য কোনো ধর্মের অনুসারীদের ধর্মীয় কারণে মাথা ঢেকে রাখার প্রয়োজন নেই; ফলে বেলজিয়ামের কোম্পানিটি যে দাবি করেছে তা যথার্থ নয়।-পার্সটু‌ডে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।