ঢাকামঙ্গলবার , ১৩ সেপ্টেম্বর ২০২২
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

পৃথিবীর সবচেয়ে ৫ ভয়ংকর বায়ু দূষণীয় স্থান

অপরা‌জিত বাংলা ডেস্ক
সেপ্টেম্বর ১৩, ২০২২ ৫:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

পৃথিবীতে যত দিন যাচ্ছে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে বায়ু দূষণের মাত্রা। বিশেষ করে বিশ্বের বড় বড় শহর গুলি যেখানে লোক সংখ্যা বেশি সেখানে বায়ু দূষণ বা এয়ার পলিউশনের পরিমানও বেশি। আর এই এয়ার পলিউশনের কারণে মানুষের শরীরে অনেকরকম রোগের সমস্যাও দেখা দেয় যেমন- অ্যাস্থামা, লাংস ক্যানসার, সিওপিডি ইত্যাদি। সেখানকার বাসিন্ধাদের এই ধরণের রোগের কবলেও পরতে দেখা যায় বেশি। কিন্তু সেখানকার বাসিন্দা‌দের হাত বাধা এবং তাদের এই সব সহ্য করে থাকতে হয়।

এমন পরিস্থিতে মানুষ কখনো এমন জায়গায় থাকতে বা যেতে পছন্দ করবে না যেখানে এতো বেশি মাত্রায় এয়ার পলিউশন রয়েছে। তবে যেহেতু শীতকাল আসছে এই সময় বেশিরভাগ মানুষ ভ্রমণের প্ল্যান করে। তাই আজ আমরা এই আর্টিকেলে এমন কয়েকটি জায়গার বিষয় আপনাদের জানাবো যেখানে অতিরিক্ত এয়ার পলিউশন রয়েছে ও সেখানে গেলে আপনার উপরে উল্লেখিত রোগ গুলি হতে পারে। আর্টিকেল পড়ার পর আমাদের অবশ্যই জানাবেন যে আপনি এইসব জায়গায় কখনো এরপর ঘুরতে যেতে পছন্দ করবেন কিনা। আসুন জেনেনি ভারতের সবচেয়ে বেশি এয়ার পলিউশন হওয়া স্থানগুলির বিষয়।

১) দিল্লী (ভারত) : এই তালিকায় ১ নম্বর স্থানেই রয়েছে ভারতের রাজধানী দিল্লী। এই শহরে অতিরিক্ত মাত্রায় এয়ার পলিউশন হয়।একটি রিপোর্ট থেকে জানা গেছে দিল্লিতে সর্বোচ্চ পিএম লেভেল হলো ২.৫ যা বিশ্বের সবচেয়ে বেশি মাত্রা বলা যেতে পারে। গড় বার্ষিক এক্সপোজার ১১০ মাইক্রোগ্রাম প্রতি ঘনমিটার (μg/m3) দাখিল করা হয়েছে।

২) কলকাতা (ভারত) :

এই দ্বিতীয় স্থানেও রয়েছে ভারতের একটি শহর কলকাতা। বিপদজ্জনক ফাইন পার্টিকুলেট মেইটারের সংস্পর্শে আসার কারণে এই শহরটি বিশ্বের সবচেয়ে দূষিত স্থানগুলির তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেছে।

৩) কানো (নাইজেরিয়া):

তালিকার তৃতীয় স্থানে রয়েছে নাইজেরিয়ার কানো। কানোতে প্রতি ঘনমিটার প্রতি ৮৩.৬ মাইক্রোগ্রামের বার্ষিক গড় পিএম ২.৫ রেকর্ড করা হয়েছে। এর অর্থ হলো এখানকার বাসিন্দারা পিএম ২.৫ স্তরের সংস্পর্শে রয়েছে যা বছরের গড় তুলনার থেকে অনেক বেশি।

৪) লিমা (পেরু):

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে পেরু-র লিমা জায়গাটি। লিমায় বার্ষিক গড় পিএম ২.৫ রেকর্ড করা হয়েছিল। WHO-এর বায়ু মানের ডাটাবেস অনুজয়ী বর্তমানে শুধুমাত্র ১১৭টি দেশ রয়েছ যাদের পিএম ২.৫ কে ট্র্যাক করার জন্য সিস্টেম রয়েছে। যেখানে মাত্র ৭৪টি দেশ NO2 মাত্রা পর্যবেক্ষণ করছে।

৫) ঢাকা (বাংলাদেশ):

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ঢাকা গড় পিএম ২.৫ দাখিল করিয়ে এই তালিকায় পঞ্চম স্থান অধিকার করে নিয়েছে।

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।