ঢাকারবিবার , ২৪ মার্চ ২০২৪
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিচ্ছে ইউরোপের ৪ দেশ।

আন্তর্জাতিক ডেস্ক
মার্চ ২৪, ২০২৪ ৯:৩৯ অপরাহ্ণ
Link Copied!

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের চার দেশ স্পেন, আয়ারল্যান্ড, মাল্টা ও স্লোভেনিয়া। ইতোমধ্যেই নেয়া হয়েছে প্রাথমিক পদক্ষেপ। আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ব্রাসেলসে ইউরোপিয়ান কাউন্সিলের এক বৈঠকের পর এ তথ্য জানান স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি জানান, আগামী তিন বছরের মধ্যেই মিলবে এ স্বীকৃতি। এর আগে, গত নভেম্বরে ফিলিস্তিন ইস্যুতে আরব রাষ্ট্রগুলোর সাথে বৈঠক করে ইউরোপীয় ইউনিয়ন। বৈঠকে সব দেশই সম্মত হয়, হামাস-ইসরালয়ের সংঘাত বন্ধে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের কোনো বিকল্প নেই। তারই প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিলো দেশগুলো।

১৯৮৮ সাল থেকে জাতিসংঘের ১৯৩টি সদস্যরাষ্ট্রের মধ্যে ১৩৯টিই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে আসছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। যা এখনও অব্যাহত রয়েছে। হামলায় এখন পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩২ হাজারের কাছাকাছি পৌঁছেছে।

/এএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।