ঢাকাশুক্রবার , ১২ এপ্রিল ২০২৪
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

কাপ্তাই হৃদে ফুল ভাসিয়ে বৈসাবি উৎসব শুরু।

অনলাইন ডেস্ক
এপ্রিল ১২, ২০২৪ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

কাপ্তাই হ্রদে ফুল ভাসানোর মধ্য দিয়ে পাহাড়ে শুরু হয়েছে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ১৪টি নৃগোষ্ঠীর সবচেয়ে বড় ধর্মীয় ও সামাজিক উৎসব বৈসাবি।

আজ (১২ এপ্রিল) শুক্রবার ৩ দিনের বৈসাবি উৎসবের প্রথম দিন সকালে কাপ্তাই হ্রদের গঙ্গা দেবীর উদ্দেশ্যে ফুল ভাসানোর মধ্য দিয়ে পাহাড়ে শুরু হয়েছে চাকমাদের বিজু, মারমাদের সাংগ্রাই ও ত্রিপুরাদের বৈসুক উৎসব। পাহাড়ি সম্প্রদায়ের মানুষ তাদের ঐতিহ্যবাহী পোশাকে সজ্জিত হয়ে নদীতে ফুল ভাসানোর উৎসবে অংশ নেন।

সকাল থেকে পাহাড়ী নারীরা বাগান থেকে ফুল সংগ্রহ করে একে একে চলে আসেন কাপ্তাই হ্রদে। সৃষ্টিকর্তার আর্শিবাদ প্রার্থনা করে কাপ্তাই হ্রদে গঙ্গা দেবীর উদ্দেশে পানিতে ফুল ভাসিয়ে উৎসব শুরু করেন তারা। রাঙ্গামাটি রাজবন বিহার ঘাটে চাকমারা ফুল বিজুতে হ্রদের পানিতে ফুল ভাসান।

রাঙ্গামাটির গর্জনতলীতে ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে শহরের গর্জনতলী এলাকার মধ্যদ্বীপে কাপ্তাই হ্রদে ফুল ভাসিয়ে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসুক উৎসবের উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

এসময় তিনি বলেন,পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ১৪টি ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীরা অত্যন্ত আননন্দঘন পরিবেশেই বৈসাবি উৎসব পালন করছেন। তাদের ভাষা, শিক্ষা ও সংস্কৃতি রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক বলেই আজ পাহাড়ের মানুষ অন্যান্য সমতল অঞ্চলের মতোই অত্যন্ত প্রতিটি ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছে।

ত্রিপুরাদের বৈসুক উৎসব অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ঝিনুক ত্রিপুরা, ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের উপদেষ্ঠা প্রীতি কান্তি ত্রিপুরা, জেলা পরিষদ সদস্য বিপুল ত্রিপুরাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ত্রিপুরারা ফুল ভাসানোর পাশাপশি বয়স্ক স্নান ও বস্ত্র বিতরণ করে, চলে পাহাড়ী ঐতিহ্যবাহী নৃত্যগীত।

জেলার কাপ্তাইয়ে তঞ্চঙ্গ্যাদের বিষু উৎসবে যোগ দেন সংরক্ষিত মহিলা সাংসদ জ্বরতী তঞ্চঙ্গ্যা। রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ফুল ভাসানোর মধ্য দিয়ে চাকমা,ত্রিপুরা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বৈসাবি উৎসবের সূচনা হয়েছে। উৎসবের প্রথম দিনকে চাকমারা ফুল বিজু ,ত্রিপুরারা বৈসুক ও তঞ্চঙ্গ্যারা ফুল বিষু নামে পালন করছেন।

জেলা শহর ছাড়াও রাঙ্গামাটির ১০উপজেলাতেও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা একই ভাবে পালন করছে বৈসাবির দিনব্যাপী বিভিন্ন আনন্দ আয়োজন। রাঙ্গামাটি বৈসাবি উদযাপন কমিটির সদস্য সচিব ইন্টু মনি তালুকদার বলেন, বৈসাবি উৎসব উপলক্ষে আমরা সকালে রাজবাড়ী ঘাটে কাপ্তাই হ্রদে গঙ্গাদেবীর উদ্দেশ্যে ফুল ভাসিয়ে উৎসবের সূচনা করেছি।

১২ এপ্রিল বৈসাবির প্রথম দিন ফুলবিজু, ১৩এপ্রিল মুল বিজু, ঐতিহ্যবাহী পাঁজন রান্না করে অতিথি আপ্পায়নের মধ্যদিয়ে শুরু হবে মুল বিজুর আনুষ্ঠানিকতা এবং ১৪ এপ্রিল গোজ্যেপোজ্যে পালিত হবে উৎসব। বৈসাবি উৎসবকে ঘিরে ১২ থেকে ১৫ এপ্রিল তিনদিন ব্যাপী মুল আনন্দ উৎসব হলেও, বৈসাবি উৎসবের আমেজ শুরু হয় এপ্রিলের শুরু থেকেই।

আনন্দ র‌্যালী, বৈসাবি মেলা, বিভিন্ন সম্প্রদায়ের সাংস্কৃতিক উৎসবের আয়োজন করে পাহাড়ের ক্ষুদ্র নৃ গোষ্ঠীর মানুষ। বৈসাবির এই বর্ণিল আয়োজনে মেতে উঠে পাহাড়ী-বাঙ্গালী সকলেই। পুরোনো বছর বিদায় ও নতুন বছরকে বরণ করতে পাহাড়ে এখন চলছে সাজ সাজ রব। উৎসবমুখর পরিবেশে চলছে নানা আয়োজন।

বিজু, সাংগ্রাই, বৈসু, বিষু, বিহু ও সাংক্রান উৎসব ঘিরে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়িরা মিলিত হচ্ছে মিলনমেলায়। প্রাণের এই উৎসবে রং লেগেছে সব বয়সের মানুষের মনে।  ১৫ এবং ১৬ এপ্রিল রাঙ্গামাটি চিং হ্লা মং মারি স্টেডিয়ামে মারমাদের ঐতিহ্যবাহী সাংগ্রাই জলোৎসবের মধ্যদিয়ে সমাপ্তি ঘটবে পাহাড়ের বৈসাবি উৎসবের।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।