ঢাকাবৃহস্পতিবার , ৪ জানুয়ারি ২০২৪
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

আগামী কয়েক বছরে গণতন্ত্রের গ-ও থাকবে না: ড. শাহদীন মালিক

অনলাইন ডেস্ক
জানুয়ারি ৪, ২০২৪ ৫:৪৮ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাজ্যে ২৬০ বাড়ির মালিক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান’ বিষয়টি উল্লেখ করে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ড. শাহদীন মালিক বলেছেন, এখন মগের মুল্লুক বললে ভুল হবে। গণতন্ত্রের কথা যদি বলি আগামী কয়েক বছরে হয়তো গণতন্ত্রের গ-ও থাকবে না।

বৃহস্পতিবার অনলাইন প্ল্যাটফর্ম জুমে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ শীর্ষক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

শাহদীন মালিক বলেন, বাংলাদেশে স্থানীয় সরকার বলে কিছু নাই। আমাদের সংসদ সদস্যদের যে অর্থে কাজ করা উচিত সেটা ভুলে গেছি। উন্নয়ন করা এমপি’র কাজ না। যেহেতু তারা ব্যবসায়ী তাই তারা জবাবদিহিতার জায়গায় যায় না। এমপি যদি প্রশ্ন করেন তাহলে তার নিজের ব্যবসা নষ্ট হয়ে যাবে। যুক্তরাজ্যে ২৬০ বাড়ির মালিক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এই বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, মগের মুল্লুক এখন বললে ভুল হবে। গণতন্ত্রের কথা যদি বলি আগামী কয়েক বছরে হয়তো গণতন্ত্রের গ-ও থাকবে না।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ২০০৮ সালের নির্বাচন ছিল প্রতিদ্বন্দ্বিতামূলক। পরের নির্বাচন একতরফা। ২০১৮ সালের নির্বাচন অংশগ্রহণমূলক কিন্তু প্রতিদ্বন্দ্বিতামূলক না।

কিন্তু এবারের নির্বাচন অংশগ্রহণমূলকও না প্রতিদ্বন্দ্বিতামূলকও না। তিনি আরও বলেন, ২০০৮ সালে উভয় দলের প্রার্থীদের গড় আয় কাছাকাছি ছিল। ২০১৪ সালে ২২৫ শতাংশ বেড়েছে আওয়ামী লীগ প্রার্থীদের আয়। এবারের একতরফা নির্বাচনে আরও বেড়েছে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুল মতিন বলেন, এই নির্বাচন থেকে কোনো আশা নাই। একতরফা নির্বাচন হচ্ছে। আইনের শাসন কতটুকু হচ্ছে এটা দেখতে হবে। আইনের শাসনতো আমরা আর আশাই করি না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।