ঢাকারবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ

শিবির মুক্ত ছাত্রলীগ চাই

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ২৫, ২০২২ ১২:১৩ পূর্বাহ্ণ
Link Copied!

যখন কারোরে শতচেষ্টায়ও হারাইতে পারবা না, তখন তাগো দলে ভিড়া যাও। ইংরেজিতে ইফ ইউ ক্যান্ট বিট দেম, জয়েন দেম। এই আপ্তবাক্য জামাত শিবিরের থেকে সফলভাবে কেউ গত কয়েকবছরে ব্যবহার করতে পারে নাই। বিশেষ করে বলতে হয় ছাত্রশিবিরের কথা। এরা দলে দলে ছাত্রলীগে যোগ দিয়া এটারে রীতিমতো ইসলামী ছাত্রলীগ বানায়া দিছে! প্রান্তিক বিভিন্ন ইউনিটের ছাত্রলীগের নেতাদের ফেসবুক স্ট্যাটাস পড়লে মনে হয় এডি কারা? এডি ছাত্রলীগে কি করে? এগুলারে নেতা বানাইতে, এইগুলারে ছাত্রলীগ হিসেবে দেখতে জীবন বাজি রাইখা লড়ছিলাম নাকি আমরা?
আশির দশকে নব্বইর দশকে এমনকি নতুন মিলেনিয়ামের মাঝামাঝিও ছাত্রলীগের জন্য মৃত্যুদূত ছিলো ছাত্রশিবির। নারায়ে তকবীর বইলা লীগারদের গুলি করে মারা, রগ কাইটা আজীবনের জন্য পঙ্গু কইরা দেওয়া নিত্যকার ব্যাপার ছিলো তাদের জন্য। প্রতিদিন, প্রতিরাত, প্রতিসপ্তাহ প্রতিমাস জয় বাংলা শ্লোগানে লড়ে গেছে ছাত্রলীগ। আমাদের নাস্তিক বলা হইছে, ভারতের দালাল বলা হইছে, সে তো মুক্তিযোদ্ধাদেরও বলা হইছে। দীর্ঘ সেই লড়াই শেষে ছাত্রলীগই মাঠে আছে। শিবির কই? আফসোস, শিবির ছাত্রলীগেই বিলীন হইয়া গেছে। ডটডটের পোলারা নেতাও হইছে। তারা স্ট্যাটাস দেয় এমন ভাষায় পড়লে মনে হয় মাটি দুইভাগ হইয়া যা, ঢুইকা যাই।
গত বেশ কয়েকটা কমিটির ছাত্রলীগ শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ আছে। তারা টাকা খাইয়া এইসব ডটডটদের বিভিন্ন কমিটিতে ঢুকাইছে। এখন এগো সমস্যাটাও বুঝতে হইবো। ছাত্রলীগ শেষ হইলে কাহিনী শেষ। ওই নেতাগিরির আর বেইল নাই। যুবলীগে আওয়ামী লীগে আবার নতুন কইরা শুরু করা লাগে, ছাত্রলীগ নেতা আছিলাম কইয়া রেয়াত নাই। ওইরকম হাজার হাজার নেতা আছে সাবেক। সবাই তো আর ধানের শীষ নিয়া ইলেকশন করতে দল ছাড়ে না। তারা থাইকা যায়, তবে ভালো টাকা পয়সা কামাইয়া। বিয়া করে হেলিকপ্টারে, টিনটেড অডি চালায়, লেটেস্ট ফোন, ভালো কামাই। বিনিময়ে মারা খাইতেছে ছাত্রলীগ। এদের উচ্চাশার কাছে।
এমন একটা মুহূর্তে বাংলার বাঘিনীরা সাফ ফুটবল জিতছে যখন দেশের সাম্প্রদায়িক শক্তি মোরালিটি পুলিশের দায়িত্ব নিছিলো। মেয়েদের পোশাক নির্ধারণ করার বিপ্লবে নামছিলো। তাগো বিচি গালায়া বন চটকনায় পরিস্থিতি ঘুরায়া দিছে মেয়েরা। এখন তারা আহমদউল্লাহ, আজহারী, আব্বাসীর মতো পুটম**ওলানাগো দিয়া ফতোয়া দিতেছে মেয়েদের অর্জনরে ছোট করতে। কোন পোলা কেরাতে তৃতীয় হইছে তারে সম্বর্ধনা দিতে চিল্লাইতেছে। এর আগে প্রতিবছর কতজন ফার্স্ট হইলো খবর নাই। এইবারই তাগো লাগবো। আর সেই আগুনে ঘি দিতেছে কিছু মা.চো ছাএলীগ। জ্বি ঠিকই পড়ছেন, এই দাবী তুলতেছে কিছু ছাএলীগ, ইসলামী ছাএলীগ!
ছাত্রলীগ করতে মিনিমাম যোগ্যতা থাকা উচিত। সবার আগে মুক্তিযুদ্ধে মূলনীতিগুলা, মুজিববাদ ধারণ এবং পালন। ছাত্রলীগ কোনো সাম্প্রদায়িক সংগঠন না বরং সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জোর লড়াই করে টিকা আছে এই ইতিহাস জানা। কিন্তু মার্কেটে দেখেন, অগিচগিবগি সব ছাত্রলীগ। ছাত্রলীগতো না ছাএলীগ। মাত্রা ছাড়া। আবার উল্টা হুমকি দেয় আমি আগে মুসলমান তারপর ছাত্রলীগ। তো শা.পু তোরে ছাত্রলীগ হইতে কইছে কে? শিবিরে যা। হেফাজতে যা। হিজবুতে যা। ছাত্রলীগ তো তোর ঘর হইতে পারে না। তোরে এই সাইনবোর্ড দিছে কে? যে দিছে তার *** ডটডটডট (যা ইচ্ছা বসায়া নিয়েন)…

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।