ঢাকামঙ্গলবার , ৩১ অক্টোবর ২০২৩
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ

দিজ কিডস আর স্মার্ট, লেট দ্যাম বি মোর স্মার্ট।

হাসান মুর্শেদ
অক্টোবর ৩১, ২০২৩ ১০:৫০ অপরাহ্ণ
Link Copied!

অনেক বছর আগে প্রথমবারের মতো দেশের বাইরে পড়তে গিয়ে টের পেয়েছিলাম, ক্যালকুলাসের ফর্মুলার সাথে সাথে রান্না শেখাটা কতো জরুরী ছিলো। জরুরী ছিলো গাড়ি চালানো শেখা।
বাঙালীদের এসব শিখতে হয় ঘরের কমফোর্টের বাইরে গিয়ে, অনেক বেশী এফোর্ট দিয়ে। এখন মায়ের কেয়ার গিভিং করতে গিয়ে উপলব্ধি করি দেশ বিদেশের নানা ডিগ্রী অর্জনের পাশাপাশি এই বিষয়ে ভালোভাবে জানলে জীবনটা এখন আরেকটু সহজ হতো।
আমাদের স্কুল কলেজের পড়ালেখা একেবারেই সনাতনী পদ্ধতির ছিলো। ১০/১২ টা সাবজেক্ট। প্রতিটি ১০০ মার্ক। কয়েকটা ১০/ ২০ মার্কের আর কয়েকটা ৫ মার্কের প্রশ্ন মিলে ১০০। বাংলা/ ইংরেজী রচনা মুখস্ত করতে হতো ৫টা, এর মধ্যে একটা আসতো পরীক্ষায়। এই তো। এমন আহামরি কিছু ছিলোনা। পুত: পবিত্রও কিছু ছিলোনা। ভয়াবহ রকম নকল হতো, পরীক্ষা সেন্টারগুলোতে গন্ডগোল হতো আর কলেজ ক্যাম্পাসগুলোতে অস্ত্রের ঝনঝনানি। ঐ সনাতনী পদ্ধতিতে পড়ালেখা করে আমরা কেউই আইন্সটাইন হয়ে যাইনি। দেশে বিদেশে মিলে আমরা গড়পরতাই।
এখন যেহেতু সেই আমরাই অভিভাবক হয়ে গেছি, ভাব দেখাতে চাই- আমাদের সিলেবাস বিরাট কিছু ছিলো, আমরা বিশাল জ্ঞানী হয়ে উঠেছি সেই সিলেবাসে পড়ে। নতুন শিক্ষা পদ্ধতি চালু হলেই আমরা শুরু করি হাউকাউ। হায়হায়- বাচ্চাকাচ্চাদের জীবন শেষ!
নতুন শিক্ষাপদ্ধতিতে যদি বাচ্চাদেরকে স্কুলে রান্নাবান্না শিখতে হয়, সেই পদ্ধতিকে স্বাগতম। সাথে হাতে কলমে শেখানো হোক প্রাথমিক চিকিৎসা আর কেয়ার গিভিং। শেখানো হোক সাঁতার, আত্মরক্ষার কৌশল। আঠারো হয়ে গেলে ড্রাইভিং।
বিজ্ঞান, দর্শন, সাহিত্য এসবের পাশাপাশি জীবনমুখী শিক্ষাগুলো অতীব জরুরী। না হলে আমাদের মতো বুড়ো হয়ে ধাক্কা খেতে খেতে শিখতে হবে।
নতুন শিক্ষাপদ্ধতি কার্যকর করার জন্য অবকাঠামো আছে কিনা, শিক্ষকরা প্রশিক্ষিত কিনা, ব্যয়বহুল হলে সেটা কিভাবে নির্বাহ হবে- সেসব নিয়ে অবশ্যই প্রশ্ন করুন। কিন্তু আমাদের আমলে শিক্ষাব্যবস্থায় বিরাট জ্ঞান ছিলো আর আমাদের বাচ্চারা জ্ঞানহীন হয়ে যাবে, এসব আহাজারী কইরেন না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।