ঢাকারবিবার , ২৪ ডিসেম্বর ২০২৩
  1. অনান্য
  2. অপরাধ ও আইন
  3. অভিবাসীদের নির্মম জীবন
  4. অর্থনীতি
  5. আত্মসাৎ
  6. আন্তর্জাতিক
  7. ইতিহাস
  8. উদ্যোক্তা
  9. এশিয়া
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. গল্প ক‌বিতা
  15. চট্টগ্রাম বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কৃত্রিম বুদ্ধিমত্তার সিসি ক্যামেরা, বাজেট ১৫২ কোটি টাকা!

অনলাইন ডেস্ক
ডিসেম্বর ২৪, ২০২৩ ২:০৮ অপরাহ্ণ
Link Copied!

দেশে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন’ সিসি ক্যামেরা বসছে। আড়াইশো কিলোমিটার সড়ক জুড়ে স্থাপন করা হবে অত্যাধুনিক এই ক্যামেরা। সীতাকুণ্ড অংশে এর কাজ প্রায় শেষের দিকে। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, কৃত্রিম বুদ্ধিমত্তার এসব ক্যামেরা যেকোনো ধরনের অপরাধ শনাক্ত করতে এবং কন্ট্রোলরুমে তাৎক্ষণিক সতর্ক সংকেত পাঠাতে সক্ষম।

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আড়াইশো কিলোমিটার এলাকায় ৪৯০টি পোলের মাধ্যমে ১ হাজার ৪২৭টি ক্যামেরা বসানো হচ্ছে। ইতোমধ্যে ১১০০টির বেশি ক্যামেরা বসানোর কাজ শেষ হয়েছে। এসব ক্যামেরার কন্ট্রোল স্টেশন থাকবে হাইওয়ে পুলিশ সদর দপ্তরে। এছাড়া আরও চারটি সাব স্টেশনও বসানো হবে।

মহাসড়কে চলাচল করা গাড়ি ও যাত্রীদের নিরাপত্তা ছাড়াও দুর্ঘটনা ও অপরাধ কমাতে এসব ক্যামেরা সহায়ক হবে বলে আশা সকলের। এ বিষয়ে স্থানীয় একজন বলেন, এখানে প্রায়ই ছিনতাই ও নাশকতার মতো ঘটনা ঘটে। এসব ক্যামেরা লাগানোর কারণে অপরাধ কমবে।

হাইওয়ে পুলিশের সক্ষমতা বাড়াতেই প্রকল্পটি হাতে নেয়া হয়। এতে যানবাহন থেকে পণ্য চুরি, ডাকাতি ও নাশকতা কমবে বলছেন চালক-শ্রমিকরাও।

এ বিষয়ে হাইওয়ে পুলিশের কর্মকর্তারা বলছেন, অত্যাধুনিক এসব ক্যামেরা স্থাপনের ফলে মহাসড়কে তাদের নিরাপত্তা নিশ্চিত করা আরও সহজ হবে।

১৫২ কোটি ৫৬ লাখ টাকার প্রকল্পে অর্থায়ন করেছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর কাজ শুরু হয় ২০২২ সালের জুনে। আর সিসি ক্যামেরাগুলো তৈরি করেছে চীনের হুয়াও প্রতিষ্ঠান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল অপরাজিতবাংলা ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন oporajitobangla24@yahoo.com ঠিকানায়।